Saturday, August 24th, 2019




টেকনাফ জাহাজপুরা রাস্তার মাঝেই দাঁড়িয়ে আছে গর্জন গাছ ! কর্তনের উদ্দ্যোগ নেই

জিয়াবুল হক, টেকনাফ: কক্সাবাজারে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের জাহাজপুরা এলাকায় এলজিডি সড়কের মাঝে প্রায় একযুগ ধরে ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে আছে কয়েকটি গর্জন গাছ। ফলে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা সংঘটিত হয়ে আসছে। রাস্তার ঠিক মাঝে দীর্ঘ সময় ধরে গর্জন গাছ দাঁড়িয়ে থাকলেও কর্তনে কোন অগ্রগতি নেই। বরং প্রধান সড়কের মাঝখানে গাছ রেখে রাস্তা ঢালাই করার সময় গাছের চার দিকে ঢালাই করা হয়। তারপরও গাছ কেটে ফেলার কোন ব্যবস্থা গ্রহণ করেনি এলজিডি ও বন কর্তৃপক্ষ। এবং বড় ধরনের দুর্ঘটনার ঝুঁকিসহ সড়কে জীবনাশের আশংকা রয়েছে। এই ব্যস্ত সড়ক থেকে গাছ না সরানোর কারণে প্রতিনিয়ত যানবাহন চলাচলের অসুবিধা পোহাতে হচ্ছে চালকদের। গর্জন বাগানের উত্তর দিক থেকে প্রবেশ পথে দক্ষিণে শেষ প্রান্ত পর্যন্ত রাস্তার মাঝখানে প্রায় সাতটি বড় বড় গর্জন গাছ দাঁড়িয়ে আছে। রাস্তার মাঝখানে থেকে গাছ গুলি কেটে স্বাভাবিকভাবে যানচলাচলের ব্যবস্থা করা জরুরি বলে মনে করেন অনেক চালকসহ স্থানীয়রা।

তাছাড়া টেকনাফের বাহারছড়া ইউনিয়নের জাহাজপুরা গর্জন বাগানকে পর্যটন শিল্পের অংশ হিসেবে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা আসেন রাস্তার মাঝে গাছ থাকার কারণে নতুন নতুন আগত পর্যটরা বিভিন্ন ধরনের সমস্যায় পড়ছেন।
স্থানীয় সচেতন মহলের ব্যক্তিরা বলেন, উপকূলীয় ইউনিয়ন বাহারছড়া এলাকার জাহাজপুরা গর্জন বাগানে প্রায় সময় ডাকাতি, চুরিসহ বন হাতির অভয়ারণ্য। এক দিকে আঁকাবাকা রাস্তা এরই মাঝে রাস্তার মাঝখানেই গর্জন গাছ দাঁড়িয়ে আছে, গাছের কারণে রাতের আঁধারে ভালোমত গাড়ি চালাতে না পেরে অনেক সময় বন হাতির আক্রমণসহ ডাকাতির কবলে পড়ে সবকিছু হারাতে হয়েছে যাত্রীদের। দুর্ঘটনা এড়াতে রাস্তায় স্বাভাবিক যানচলাচলের জন্য রাস্তার মাঝখানে দাঁড়িয়ে থাকা গাছ গুলি কেটে ফেলা জরুরি বলে মনে করেন স্থানীয় সচেতন মহলের ব্যক্তিরা। প্রয়োজনে রাস্তার মাঝখানে থাকা কয়েকটি গাছ কেটে অপশন দেওয়া যায় বলে অভিমত ব্যক্ত করেন তিনি।
এই ব্যাপারে দায়িত্বরত রেঞ্জ অফিসার মইনুল ইসলাম জানান, বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া রাস্তার মাঝে হলেও গাছ গুলো কাটার কোন ক্ষমতা তাদের কাছে নেই। এলজিডি রোড জাহাজপুরা বাগানের আরো পশ্চিমে ছিল বলেও জানান তিনি। রাস্তার মাঝে গাছ থাকার কারণে স্বাভাবিকভাবে যানচলাচলের যে অসুবিধা হচ্ছে তা স্বীকার করেন রেঞ্জ কর্মকর্তা। যদি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমতি পাওয়া যায় তবু গাছ গুলি কাটার ব্যবস্থা হবে, এর আগে নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ